শীতকালে ঠান্ডা পানিতে গোসল করলে বাড়ে ব্রেন স্ট্রোকের ঝুঁকি

শীতকালে ঠান্ডা পানিতে গোসল করলে বাড়ে ব্রেন স্ট্রোকের ঝুঁকি

অনলাইন ডেস্ক :

শীতকালে মাথায় ঠান্ডা পানি ঢাললে বেড়ে যায় ব্রেন স্ট্রোকের সম্ভাবনা। সমীক্ষায় দেখা গেছে, শীত এলেই বাথরুমে ব্রেন স্ট্রোকের ঘটনা বেড়ে যায়।

বয়স যদি কম থাকে, তাহলে ১৫ ডিগ্রি সেলসিয়াসেও আপনি ঠান্ডা পানিতে গোসল করতে পারেন। বরং, এতে স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। কিন্তু আপনি যদি বার্ধক্যের কাছাকাছি পৌঁছে যান, শীতে ঠান্ডা পানিতে গোসল না করলে আপনারই ক্ষতি।

শীতে একে তো তাপমাত্রা কম। তার ওপর মাথায় ঠান্ডা পানি ঢাললে রক্তনালি সংকুচিত হয়ে যায় এবং রক্তচাপ হঠাৎ করে বেড়ে যায়। পাশাপাশি মস্তিষ্কে তাপমাত্রা নিয়ন্ত্রণকারী অ্যাড্রেনালিন হরমোন দ্রুত হারে নিঃসৃত হয়। তখন ব্রেন স্ট্রোকের ঘটনা ঘটে।

বয়স বাড়লে মস্তিষ্কের কোষগুলোও দুর্বল হয়ে পড়ে। এমন অবস্থায় যদি রক্তচাপ বেড়ে যায় তখন ধমনীতে রক্ত জমাট বাঁধে। মস্তিষ্কের শিরা ফেটে যায় এবং রক্তক্ষরণ হতে থাকে। এই ধরনের ঘটনায় রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

আপনি যদি উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, ডায়াবেটিস, ওবেসিটির মতো সমস্যায় ভোগেন, সেক্ষেত্রে এই ঋতুতে ব্রেন স্ট্রোকের সম্ভাবনা। এছাড়া ৬০-এর কাছাকাছি বয়স হলে বিশেষভাবে সচেতন থাকা জরুরি।

শীতকালে ব্রেন স্ট্রোকের ঝুঁকি এড়াতে গেলে ঠান্ডা পানিতে গোসল করা চলবে না। ঠান্ডা পানির সঙ্গে গরম পানি মিশিয়ে গোসল করুন। আর প্রথমে পা ভেজান। মাথায় প্রথমেই জল ঢালবেন না।

শীতকালে ব্রেন স্ট্রোকের ঝুঁকি এড়াতে নিয়মিত যোগব্যায়াম করুন। মরশুমি ফল ও সবজি বেশি করে খান। পাশাপাশি প্রক্রিয়াজাত ও উচ্চ চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন। শরীরকে গরম রাখতে শীতবস্ত্র পরুন। উচ্চ রক্তচাপ বা কোলেস্টেরলে ভুগলে মাঝে মাঝে তা পরীক্ষা করিয়ে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *