স্পেনকে প্রথম হারের স্বাদ দিল কলম্বিয়া

স্পেনকে প্রথম হারের স্বাদ দিল কলম্বিয়া

অনলাইন ডেস্ক :

২০২৩ সালটা স্বপ্নের মতো কাটিয়েছে কলম্বিয়া। ১৩ ম্যাচ খেলে কোনোটিতেই হারেনি লাতিন অঞ্চলের দেশটি। গত বছরের পারফরম্যান্স এবারও টেনে এনেছে তারা। ২০২৪ সালের প্রথম ম্যাচেই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে দিয়েছে লুইস দিয়াসরা।

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে স্পেনের বিপক্ষে কলম্বিয়ার জয় ১-০ ব্যবধানে। এবারই প্রথম স্পেনকে হারাল তারা। আগের দুই সাক্ষাতে একটি ড্র এবং অন্যটি জিতেছিল স্পেন। লন্ডন স্টেডিয়ামে অবশ্য শুরুর একাদশে সেরা খেলোয়াড়দের বেঞ্চে রেখেছিলেন স্প্যানিশ কোচ লা ফুয়েত৷ আলভারো মোরাতা, রদ্রি, লামিন ইয়ামাল, দানি কার্ভাহাল, নিকো উইলিয়ামসসহ প্রথম পছন্দ গোলরক্ষক উনাই সিমন্স ছিলেন বেঞ্চে।

এরপরও কলম্বিয়ার ওপর শুরু থেকেই চাপ ফেলতে থাকে স্প্যানিশরা। ম্যাচে বল পজিশনে এগিয়ে ছিল স্পেন। ৫৮ ভাগ বলের দখল ছিল তাদের। আক্রমণেও এগিয়ে ছিল তারাই। গোলের জন্য শট নিয়েছিল ১৩টি, যেখানে কলম্বিয়া মাত্র সাতটি শট নিতে পারে। তবে কলম্বিয়ার লিভারপুল ফরোয়ার্ড লুইস দিয়াস এদিন ছিলেন সেরা ছন্দে। গতি ও ড্রিবলিং দিয়ে স্পেনের রক্ষণে কাঁপন ধরান তিনি।

প্রথমার্ধে স্পেনের সামনে সুযোগ এলেও তা কাজে লাগাতে পারেনি। কলম্বিয়াও পারেনি সেভাবে সুযোগ তৈরি করতে।অবশেষে ৬১ মিনিটে ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া গোলটি করেন দানিয়েল মুনোজ। গোলে সহায়তা করেন দিয়াস।

পিছিয়ে পড়ে পরের মিনিটেই তিন পরিবর্তন করে স্পেন। উইলিয়ামস, মোরাতা ও বায়েনা নামেন মাঠে। মিনিট দশেক পর মাঠে নামেন আলোচিত বার্সেলোনা ফরোয়ার্ড লামিন ইয়ামাল। এরপরেও আর ম্যাচে ফিরতে পারেনি স্পেন।

দারুণ এই জয় কোপা আমেরিকার আগে নিশ্চিতভাবেই আত্মবিশ্বাস বাড়বে কলম্বিয়ার। লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়েও এখনো পর্যন্ত হারের স্বাদ পায়নি তারা। ছয় ম্যাচে তিনটি করে জয় ও ড্র। নতুন কোচ নেস্তর লোরেঞ্জো আসার পর সব মিলিয়ে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকল তারা। এর মধ্যে জিতেছে ১২টি। জার্মানি, ব্রাজিলের পর হারাল স্পেনকেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *