ভৈরবে দিনব্যাপী নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হলো পহেলা বৈশাখ

ভৈরবে দিনব্যাপী নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হলো পহেলা বৈশাখ

সোহানুর রহমান সোহান | কিশোরগঞ্জ ভৈরব অনলাইন ডেস্ক |

দিনব্যাপী নানা জমকালো আয়োজনের মধ্য দিয়ে কিশোরগঞ্জের ভৈরবে পালিত হলো বাঙালী জাতির প্রাণের উৎসব পহেলা বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ। দিবসটি উপলক্ষে রবিবার সকাল ৮ টায় ভৈরব বাজারস্থ বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ ভৈরব কার্যালয় হতে এই ঐতিহ্যবাহী সংগঠনটির আয়োজনে প্রতিবারের ন্যায় এবারও একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। পরে জাঁকজমক পরিবেশে ভৈরব উপজেলা পরিষদ কড়ই তলায় অনুভবে অনুক্ষণে চত্বরে এক র‍্যালির মাধ্যমে দিনটির শুভ সূচনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রেদওয়ান আহমেদ রাফি, পৌর মেয়র আলহাজ্ব ইফতেখার হোসেন বেনু, ভৈরব থানা পুলিশ পরিদর্শক (তদন্ত) সাহিদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আল মামুন, মহিলা ভাইস চেয়ারম্যান মনোয়ারা বেগম, উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক ডেপুটি কমান্ডার ফরহাদ আহমেদ, ভৈরব রিপোর্টার্স ক্লাব ও ইউনিটির সভাপতি মো. তাজুল ইসলাম তাজ ভৈরবী, সিনিয়র সহ-সভাপতি এম.আর. সোহেল, সাধারণ সম্পাদক ও দৈনিক পূর্বকন্ঠের নির্বাহী সম্পাদক মো. আলাল উদিন প্রমুখ।

র‍্যালি শেষে অতিথিবৃন্দ উপজেলা পরিষদ কনফারেন্স রুমে ইলিশ পান্তা খেয়ে পান্তা উৎসব উদযাপন করেন। পরে উপজেলা পরিষদ কড়ই তলায় অনুভবে অনুক্ষণে চত্বরে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন অতিথিরা। এসময় পহেলা বৈশাখ উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর কড়ইতলা অনুভবে অনুক্ষণ মঞ্চে বর্ষবরণ অনুষ্ঠানে ভৈরব শিল্পকলা পরিষদ ও উপজেলা শিল্পকলা একাডেমি যৌথভাবে সংগীত পরিবেশন করেন। এছাড়া ওস্তাদ ইসরাইল খান সংগীত নিকেতনের বর্ষবরণ অনুষ্ঠান। উদ্বোধন করেন, ঢাকা জেলার সিনিয়র জেলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দিন।

অন্যদিকে ভৈরব বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের বর্ণিল আয়োজনে নব আনন্দে বরণ করে নেয় নতুন বছরকে। কল্যাণ ও নতুন জীবনের প্রতীক হলো নববর্ষ। অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় ব্যপক আয়োজনে উদযাপন করে এবারের নববর্ষ। দীর্ঘ পাচঁ বছর পর ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ ভৈরব মেঘনা নদীর পাড় ত্রি-সেতু এলাকাতে আয়োজন করে বৈশাখী মেলা। বিশ্ব বিদ্যালয় ছাত্র সংসদ কতৃক আয়োজিত মেঘনা নদীর পাড়ে বৈশাখী মেলা উদ্ধোধন করেন, বিশ্ব বিদ্যালয় ছাত্র সংসদ ভৈরব এর প্রতিষ্ঠাকালীন সভাপতি ও ভৈরবের কৃতি সন্তান বাংলদেশ সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেন বাদল, পৌর মেয়র আলহাজ্ব ইফতেখার হোসেন বেনু, জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান জাকির হোসেন কাজল, উপজেলা বি.এন.পির সভাপতি রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবুল মনসুর, বিশ্ব বিদ্যালয় ছাত্র সংসদ ভৈরব এর সম্মানীত সদস্য আলহাজ্ব জাহিদুল হক জাবেদ, ব্যারিস্টার অর্ণব, বিশ্ব বিদ্যালয় ছাত্র সংসদ সভাপতি আহনাফ তাহমীদ দীপ্র ও সাধারণ সম্পাদক আফরা জামান প্রপা’সহ গুরুত্বপূর্ণ ব্যক্তিবগ উপস্থিত ছিলেন। এদিকে পহেলা বৈশাখ উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও লাখো মানুষের সমাগমে জমেছে ভৈরব মেঘনা নদীর ত্রী সেতু এলাকায়। বাংলা নববর্ষ বরনের আনন্দ ভাগাভাগি করে নিতে নরসিংদী, ব্রাহ্মণবাড়িয়া,কিশোরগঞ্জ সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিশু কিশোর সববয়সী নারী পুরুষের পদচারণায় মুখরিত হয়ে উঠে ভৈরবে একমাত্র বিনোদন কেন্দ্রটি।আর এদিনে বাড়তি রোজগারের আশায় মাঠির তৈরি বিভিন্ন সামগ্রীসহ বিভিন্ন ধরনের খৈ,মুন্ডা,মিঠায় নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র, বাচ্চাদের খেলনা সহ জমে উঠেছে মেলার স্টলগুলো।এছাড়াও মেলায় ফ্রী মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়।এদিক থেকে সকাল থেকে বিকাল ৫ টা পর্যন্ত চলমান এই মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের নিরাপত্তার রক্ষার্থে বিপুল সংখ্যক র্র্যাব-পুলিশের পাশাপাশি সাদা পোষাকের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *