সরে দাঁড়ালেন অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক

সরে দাঁড়ালেন অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক

অনলাইন ডেস্ক :

অস্ট্রেলিয়ার নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চ বর্তমানে আছেন মেলবোর্নে। অন্যদিকে ঢাকায় নেমে কোয়ারেন্টাইনে অস্ট্রেলিয়া দল। প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারের সঙ্গে দুই নির্বাচক ট্রেভর হনস ও জর্জ বেইলির আলোচনার পর কে অস্ট্রেলিয়া দলের অধিনায়কের ভার গ্রহণ করবেন তা নির্ণয়ের কথা ছিল। কিন্তু এর ভেতরেই এলো নতুন খবর।

নির্বাচক প্যানেলের চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন হনস। আগস্ট পর্যন্ত মেয়াদ ছিল তার, এরপর আর তিনি চুক্তি নবায়ন করবেন না বলে জানিয়ে দিয়েছেন। কেননা দায়িত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলিয়ার পুরুষ ক্রিকেট দলের নির্বাচক কমিটির চেয়ারম্যান ট্রেভর হনস।

দুই দফায় প্রায় ১৫ বছর প্রধান নির্বাচকের দায়িত্ব পালনের পর এবার থামার সিদ্ধান্ত নিলেন তিনি। প্রথমে ১৯৯৫ থেকে ২০০৫ ও এবার ২০১৬ থেকে ২০২১ পর্যন্ত প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেছেন ৬৭ বছর বয়সী হনস।
এ সাবেক লেগস্পিনারের এবারের দায়িত্বকালের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল ২০২০ সালের ফেব্রুয়ারিতে। কিন্তু তখন নির্বাচক কমিটি থেকে পদত্যাগ করেন গ্রেগ চ্যাপেল। তাই কমিটিতে স্থিতিশীলতা বজায় রাখার জন্য বাড়তি মেয়াদে তাকে রেখে দেয় সিএ।
গ্রেগ চ্যাপেলের জায়গায় তখন নির্বাচক কমিটিতে যোগদান করেছিলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক জর্জ বেইলি। এবার হনসের জায়গায় তিনিই নতুন প্রধান নির্বাচক হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন। নতুন প্রধান নির্বাচকের প্রথম চ্যালেঞ্জই হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা।
নিজের দায়িত্বকালে অস্ট্রেলিয়ার সোনালি সময় দেখেছেন ট্রেভর হনস। ১৯৯৫ সালে প্রথমবার দায়িত্ব নেয়ার পর পাঁচটি অ্যাশেজ জিতেছে অস্ট্রেলিয়া, গড়েছে টানা ১৬ টেস্ট জয়ের রেকর্ড। পাশাপাশি ১৯৯৯ ও ২০০৩ সালের পরপর দুইবার বিশ্বকাপও জিতেছিল অসিরা।

২০০৫ সালের ঐতিহাসিক অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ার পরাজয়ের পর সেবার দায়িত্ব ছেড়ে দেন হন। পরে ২০১৪ সালে নির্বাচক হিসেবে যোগ দেন কমিটিতে এবং ২০১৬ সালে রডনি মার্শের পদত্যাগের পর আবার পান প্রধান নির্বাচকের দায়িত্ব। পাঁচ বছর পর এবার অবসরে যাচ্ছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *