শক্তিশালী টাইফুনের তাণ্ডবে লণ্ডভণ্ড জাপান

শক্তিশালী টাইফুনের তাণ্ডবে লণ্ডভণ্ড জাপান

অনলাইন ডেস্ক :

শক্তিশালী টাইফুন নানমাদোলের তাণ্ডবে লণ্ডভণ্ড জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর কিউশুসহ উপকূলীয় বেশ কয়েকটি অঞ্চল। প্রায় দেড়শ মাইল গতিবেগে আঘাত হানে ঝড়টি। এর প্রভাব পড়ে কিউশু, মিয়াজাকি, শুকোকুসহ আরও ৪টি অঞ্চলে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৭ লাখ ঘরবাড়িসহ নানা স্থাপনা।

স্থানীয় সময় রোববার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাপানের উপকূলীয় অঞ্চলে আঘাত হানে টাইফুন নানমাদোল। মুষলধারে বৃষ্টিপাত ও দমকা হাওয়ার কারণে বিদ্যুতের লাইন বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঝড়ের তাণ্ডবে ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

দেশটির আবহাওয়া সংস্থা জানিয়েছে, টাইফুন নানমাদোলের সোমবার সকালে ফুকুওকা শহরের কাছে গতিবেগ ছিল সর্বোচ্চ ৩৫ মিটার প্রতি সেকেন্ডে অর্থাৎ ঘণ্টায় ৭৮ মাইল বেগে বাতাস বইছিল। এই অঞ্চলের কিছু অংশে ৪০০ মিলিমিটার (১৫.৭ ইঞ্চি) বৃষ্টিপাত হবে বলে ধারণা করা হয়।

নানমাদোলের গতিপথ ঘুরে জাপানের প্রধান দ্বীপ হোনশু অতিক্রম করবে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। ফলে টাইফুনের প্রভাবে মঙ্গলবার হোনশুতেও ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহাওয়া সংশ্লিষ্টরা। যেখানে বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটতে পারে বলেও আশঙ্কা রয়েছে।

এদিকে, এএনএ হোল্ডিংস ইনেকরপোরেশন এবং জাপান এয়ারলাইনস করপোরেশন তাদের আটশ ফ্লাইট বাতিল করেছে।

কিউশু ইলেকট্রিক পাওয়ার ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির একটি ওয়েবসাইটের তথ্য বলছে কিউশুতে সোমবার সকালে প্রায় তিন লাখ বাড়ি বিদ্যুৎবিহীন ছিল।

সূত্র: ব্লুমবার্গ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *