রমজানে বেলের শরবত কেন খাবেন?

রমজানে বেলের শরবত কেন খাবেন?

অনলাইন ডেস্ক :

সিয়াম সাধনার পবিত্র রমজান মাসে আমরা সাধরণর খেজুর ও শরবত দিয়ে ইফতার করে থাকি। কলা, আপেল, বেদেনা, স্ট্রবেরি, আনারসের জুস খান অনেকে। তবে এই গরমে ইফতারে খেতে পারেন বেলের শরবত। বেলের শরবতের গুণাগুণ আমাদের অনেকের অজানা। বিশেষ করে পেটের সমস্যায় ও খাবার হজমে বেলের শরবত খুব উপকারি। চলুন জেনে নেয়া যাক ইফতারে বেলের শরবতের উপকারিতা-

যে কারণে ইফতারে বেলের শরবত খাবেন
কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে যাদের, তাদের জন্য বেল উপকারী হতে পারে। বেল পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। নিয়ম করে বেল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা চিরতরে দূর হতে পারে।
পাকা বেলের শাঁসে এক ধরনের ফাইবার আছে, যা আলসারের ওষুধ হিসাবে কাজ করে। নিয়মিত বেল খাওয়ার অভ্যাস আলসারের সমস্যা থেকে মুক্তি দেয়।
ডায়াবেটিস আক্রান্তদের খাওয়াদাওয়ায় অনেক বিধিনিষেধ থাকে। মিষ্টি জাতীয় খাবার হোক বা ফল অনেক কিছুই খাওয়া মানা। তবে বেল ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। বেলে মেথানল নামের একটি উপাদান থাকে। যা রক্তে শর্করার পরিমাণ স্বাভাবিক রাখে।
আর্থ্রাইটিসের ব্যথা, বেদনায় অনেকেই কষ্ট পান। ব্যথা বাড়লে হাঁটাচলা করাই দুষ্কর হয়ে ওঠে। আর্থ্রাইটিসের ব্যথা কমাতে সক্ষম বেল। বেল খেতে পছন্দ করলেও রোজের খাদ্যতালিকায় বেল সব সময় থাকে না। রোজ না হলেও অন্তত সপ্তাহে ৩-৪ দিন বেল খেতে পারেন। মিলবে সুফল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *