যে ভয়ঙ্কর রোগে ঘুমের মধ্যেই ডেকে আনে মৃত্যু!

যে ভয়ঙ্কর রোগে ঘুমের মধ্যেই ডেকে আনে মৃত্যু!

অনলাইন ডেস্ক :

‘স্লিপ অ্যপনিয়া’ বা ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যপনিয়া’ রোগকে বলা হয় নীরব ঘাতক। যা ঘুমের মধ্যে নীরবেই মানুষের প্রাণ কেড়ে নেয়। গলা ও জিহবার মাংসপেশি শিথীল হয়ে সৃষ্ট শ্বাসকষ্টের নাম স্লিপ অ্যাপনিয়া। যা রাতে ঘুমানোর সময় একাধিকবার শ্বাস-প্রশ্বাসে বিঘ্নতা ঘটায়। এতে ডায়াবেটিস, প্রেশার, হার্টের বিভিন্ন রোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে কয়েক গুণ।

গবেষণা তথ্য বলছে, বাংলাদেশে শহরে জনসংখ্যার শতকরা ৪.৪৯ ভাগ পুরুষ ও ২.১৪ নারী এই রোগে আক্রান্ত। দেশজুড়ে এই সংখ্যা ৩.২৯ শতাংশ ছাড়িয়েছে। তবে এখনো স্লিপ অ্যাপনিয়ার শতকরা ৯০ শতাংশ রোগী চিকিৎসার আওতার বাইরে। গত রোববার (১০ এপ্রিল) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নীরব ঘাতক রোগ ‘অবস্ট্রাকটিভ স্লিপ এপনিয়া’ বিষয়ক শীর্ষক সেন্ট্রাল সেমিনারে এ তথ্য উঠে আসে। দীর্ঘ ঘুম শেষেও ঝিমুনি থামে না অনেকের। কর্মক্ষেত্রেও অনেকে থাকেন খিটখিটে মেজাজে।

চিকিৎসকরা বলছেন, এটি ‘অবস্ট্রাকটিভ স্লিপ এপনিয়া’র গুরুতর লক্ষণ। বিশেষজ্ঞরা জানান, স্থূলকায় ব্যক্তি, ঘুমের মধ্যে নাক ডাকার অভ্যাস এবং অতিরিক্ত ধূমপায়ীদের এই রোগে আক্রান্তের আশঙ্কা বেশি।বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ জানান, এই রোগ নিয়ন্ত্রণে সচেতনতার বিকল্প নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *