বিভিন্ন দেশে কোভিড টিকা ও লক ডাউনের প্রতিবাদে বিক্ষোভ

বিভিন্ন দেশে কোভিড টিকা ও লক ডাউনের প্রতিবাদে বিক্ষোভ

অনলাইন ডেস্ক :

শনিবার অস্ট্রেলিয়া, ফ্রান্স, ইতালি ও গ্রীসে হাজার হাজার মানুষ কোভিড-১৯ বিধিনিষেধের বিরুদ্ধে এবং যারা ভ্যাকসিন নেন নি, তাদের বিরুদ্ধে সরকারের নিষেধাজ্ঞার প্রতিবাদ জানানোর সময় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে।

সিডনিতে অননুমোদিত একটি মার্চে অংশ নেয়ার জন্য, কয়েক ডজন প্রতিবাদকারীকে গ্রেফতার করা হয়, শহরের পুলিশ বিভাগীয় মন্ত্রী তাদেরকে নির্বোধ বলে সম্বোধন করেন। আয়োজকেরা ঐ প্রতিবাদকে স্বাধীনতা মার্চ বলে উল্লেখ করে, যারা WAKE UP AUSTRALIA এবং DRAIN THE SWAMP ব্যানার বহন করছিলেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রো’র স্বাস্থ্য পাসের বিরোধিতা কোরে আনুমানিক ১,৬০,০০০ প্রতিবাদকারী রাস্তায় বিক্ষোভ দেখালে পুলিশ তাদেরকে লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। প্রেসিডেন্ট ম্যাক্রো’র আদেশকৃত স্বাস্থ্য পাস, যারা ভ্যাকসিন নেন নি তাদের রেস্তোরাঁ বা খোলা জায়গায় প্রবেশাধিকার বহুলাংশে সীমিত রাখবে।

ফ্রান্সে বিক্ষোভকারীরা ম্যাক্রোকে ধিক্কার জানিয়ে, “ম্যাক্রো স্বৈরাচারী” লেখা ব্যানার বহন করছিলেন। এসব প্রতিবাদ-বিক্ষোভ বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যান্য স্বাস্থ্য সংস্থার পরামর্শের সঙ্গে জনগণের বিশ্বময় বিরোধকে লক্ষ্যণীয় করে তুলেছে।

ইন্দোনেশিয়া ও যুক্তরাজ্য সরকার, ভয়াবহ সংক্রমণ বৃদ্ধির মাঝেও মহামারীর বিধিনিষেধ সীমিত করে দিয়েছেন। এথেন্সে প্রায় ৫,০০০ বিক্ষোভকারী প্ল্যাকার্ড হাতে স্লোগান তুলছিলেন, যাতে লেখা আছে , “আমাদের শিশুদের স্পর্শ করবে না”। সূত্র : এএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *