বিজয়ের সুবর্ণ জয়ন্তীতে আয়েবাপিসির ভার্চুয়াল মিটিংয়ে বিজয় বিশ্বময় ও আলোচনা সভা অনুষ্ঠিত

বিজয়ের সুবর্ণ জয়ন্তীতে আয়েবাপিসির ভার্চুয়াল মিটিংয়ে বিজয় বিশ্বময় ও আলোচনা সভা অনুষ্ঠিত

সজীব আল হোসাইন | ইতালি প্রতিনিধি :

বাংলাদেশের মহান বিজয়ের সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের উদ্যোগে এক আন্তর্জাতিক অনলাইন জুম ভার্চুয়াল আলাপ আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে অংশগ্রহণ করেন ইতালিতে নিযুক্ত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মান্যবর রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রখ্যাত সাংবাদিক ও কলামিস্ট আনিস আলমগীর।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন অস্ট্রিয়া থেকে আয়েবাপিসির প্রধান উপদেষ্টা মাহবুবুর রহমান।আয়েবাপিসির সন্মানিত সভাপতি হাবিবুর রহমান হেলাল অসুস্থ থাকায় আয়েবাপিসির সহ সভাপতি ইতালি থেকে মোঃ জিয়াউর রহমান খান সোহেল অনুষ্ঠানের সভাপতিত্বের দায়িত্ব পালন করেন।আয়েবাপিসির সাধারণ সম্পাদক জাকির হোসেন সুমন ইতালির জেনোভা থেকে অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব পালন করেন।

আয়েবাপিসির সাধারণ সম্পাদক জাকির হোসেন সুমনের অনুরোধে আয়েবাপিসির উপদেষ্টা বৃন্দসহ বর্তমান কার্যনির্বাহী কমিটির উপস্থিত সদস্যরা তাদের ব্যক্তিগত পরিচয় দেন মান্যবর রাষ্ট্রদূত ও বিশেষ অতিথির কাছে।

বিশেষ অতিথি বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক ও কলামিষ্ট আনিস আলমগীর ইউরোপের মাটিতে বিভিন্ন দেশের সাংবাদিকদের নিয়ে আয়েবাপিসির গঠনের ভূয়সী প্রশংসা করেন।

তিনি আরও বলেন, সে সময় ইন্দিরা গান্ধী বাংলাদেশের স্বাধীনতার জন্য বিশ্বের বিভিন্ন দেশ সফর করেছেন এবং বাংলাদেশের স্বাধীনতার প্রতি সমর্থন আদায়ের সর্বাত্মক চেষ্টা করছেন।

ইতালিতে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান তার বক্তব্যের শুরুতেই ইউরোপের বিভিন্ন দেশে অবস্থিত সাংবাদিকদের নিয়ে গঠিত এই আয়েবাপিসি প্রতিষ্ঠার প্রশংসা করে বলেন এর ফলে ইউরোপের বিভিন্ন দেশে বসবাসকারী বাংলাদেশী বংশোদ্ভূতদের মধ্যে আরও ঐক্য ও পারস্পরিক সম্পর্ক জোরদার হবে।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধাদের যথাযথ সম্মান দেখানোর কথা জানান

তাছাড়াও সে সমস্ত বিদেশীরা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে আমাদের মহান মুক্তিযুদ্ধকে সমর্থন ও সাহায্য করেছেন তাদেরকেও সরকার খুঁজে বের করে সন্মানিত করেছেন।

এই প্রসঙ্গে আয়েবাপিসির প্রতিষ্ঠাতা সভাপতি এবং সংগঠনটির আজীবন সদস্য মনিরুজ্জামান মনির মাননীয় রাষ্ট্রদূতকে ইতালির এক ব্যক্তির নাম বলেন, যিনি নাকি আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় ইতালির অনেক শহরে মানববন্ধন সহ বাংলাদেশের স্বাধীনতার পক্ষে জনসমর্থন তৈরি করেছেন।

মান্যবর রাষ্ট্রদূত শামীম আহসান আয়েবাপিসির প্রতিষ্ঠাতা সভাপতিকে সেই ব্যক্তির নাম এবং পরিচয় দিতে বলেন। রাষ্ট্রদূত বলেন আমি তার পরিচয় বাংলাদেশ সরকারের যথাযথ কর্তৃপক্ষের নিকট পৌঁছে দিব।

রাষ্ট্রদূত তার বক্তব্যে আরও বলেন, তিনি নিজেও একজন সংবাদ প্রেমিক মানুষ।তাই আয়েবাপিসির যে কোন সাহায্য সহযোগিতায় তিনি সর্বদা পাশে থাকার চেষ্টা করবেন।তিনি আয়েবাপিসির সাংবাদিকদের উদ্দেশ্য করে বলেন, আপনারা আপনাদের লিখনির মাধ্যমে প্রবাসের এই প্রজন্মের কাছে আমাদের মহান মুক্তিযুদ্ধের ও বাংলাদেশের যথাযথ পরিচিত তুলে ধরবেন।

পরে কিছু পারস্পরিক কূশলাধি বিনিময়ের পর আজকের অনুষ্ঠানের সভাপতি জিয়াউর রহমান খান সোহেল ইতালির রাজধানী রোম থেকে বৈঠকের সমাপ্তি ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *