বর্তমানে টিকটকেই বেশি সময় ব্যয় করে মানুষ

বর্তমানে টিকটকেই বেশি সময় ব্যয় করে মানুষ

অনলাইন ডেস্ক :

অত্যাধুনিক তথ্যপ্রযুক্তির ছোয়ায় মানুষ এখন স্মার্টফোনেই বেশি সময় ব্যয় করে। ঠিকই তেমনি একটি গবেষণায় উঠে এসেছে বর্তমানে মানুষ কোন মাধ্যমে সবচেয়ে বেশি সময় ব্যয় করেন।

এ বিষয় নিয়ে পর্যবেক্ষণকারী সংস্থা অ্যাপ এনি’র বরাত দিয়ে জনপ্রিয় গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, মানুষ তাদের মোবাইল ফোনে প্রতিদিন গড়ে ৪ দশমিক ৮ ঘণ্টা করে ব্যয় করেছে। সুতরাং বলা যায়, স্মার্টফোন যারা ব্যবহার করেন তাদের দিনের প্রায় ৫ ভাগের ১ ভাগ সময় স্মার্টফোনের স্ক্রীনেই কেটে যাচ্ছে।

অ্যাপ এনি’র গবেষণা প্রতিবেদন বলছে, ২০২১ সালে বিশ্বজুড়ে বিভিন্ন ধরনের অ্যাপ ডাউনলোড করা হয়েছে ২৩ হাজার কোটিরও বেশিবার। এরমধ্যে সবচেয়ে বেশিবার ডাউনলোড করা হয়েছে টিকটক। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে টিকটকে মানুষের সময় ব্যয় করার পরিধি বেড়েছে ৯০ শতাংশ।

অ্যাপ এনি’র প্রধান নির্বাহী থিওডর ক্রান্টজ এ বিষয়ে জানান, ‘সময় ব্যয়, ডাউনলোড, রাজস্ব আয় ইত্যাদি প্রতিটি ক্ষেত্রে স্মার্টফোন একের পর এক রেকর্ড ভেঙ্গে চলেছে বিধায় বড় পর্দার প্রয়োজনীয়তা শেষ হয়ে আসছে।’

পর্যবেক্ষক সংস্থাটি বলছে, এ বছরের দ্বিতীয়ার্ধে টিকটকের সক্রিয় মাসিক ব্যবহারকারীর সংখ্যা ১৫০ কোটি ছাড়িয়ে যাবে। মানুষ যে প্রতিদিন গড়ে ৪ দশমিক ৮ ঘণ্টা সময় মোবাইল ফোনে ব্যয় করছে, তার মধ্যে প্রতি ১০ মিনিটের ৭ মিনিটই যাচ্ছে বিভিন্ন সামাজিক মাধ্যম, ছবি এবং ভিডিও অ্যাপে। এক্ষেত্রে ইউটিউব, ফেসবুক, টিকটক ইত্যাদি সোশ্যাল প্লাটফর্মগুলোর মধ্যে সবার আগে এগিয়ে রয়েছে টিকটক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *