দেশজুড়ে পালিত হলো পবিত্র ঈদ-উল-আযহা

দেশজুড়ে পালিত হলো পবিত্র ঈদ-উল-আযহা

রেজাউর রহমান রিজভী

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যে ২১ জুলাই দেশজুড়ে পালিত হলো পবিত্র ঈদ-উল-আযহা। এদিন ঢাকার বায়তুল মোকাররম মসজিদে ঈদের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া স্থানীয় ভাবে দেশের প্রতিটি মসজিদ ও অনেক ঈদগাহেই ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। নামাজের শেষে দেশ ও জাতির কল্যাণ ও করোনা ভাইরাসের প্রকোপ থেকে রক্ষার জন্য দুহাত তুলে আল্লাহর দরবারে মোনাজাত করা হয়।

নামাজ শেষে মুসুল্লীদের মধ্যে যারা কোরবানীর নিয়তে পশু কিনেছিলেন তারা কোরবানীর জন্য ব্যস্ত হয়ে পড়েন। একসঙ্গে প্রচুর পশু কোরবানীর দেয়া হয় বলে শহরাঞ্চলের অনেক জায়গাতেই কসাই সংকট দেখা যায়। এজন্য অনেককে দুপুরের পরও পশু কোরবানী দিতে দেখা গেছে।

এছাড়া ঢাকা সহ দেশের কিছু স্থানের রেওয়াজ অনুযায়ী আজ ২২ জুলাই ঈদের পরের দিন পশু কোরবানী দিতে দেখা গেছে। ঢাকার দুই সিটি কর্পোরেশন সহ দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীরা দিনব্যাপী নিরলস পরিশ্রম করেছেন শহরের রাস্তা থেকে কোরবানীর পশুর বর্জ্য সরাতে। ঢাকার দুই সিটি কর্পোরেশনই এক্ষেত্রে বেশ সফলতার পরিচয় দিয়েছে।

অবশ্য ঈদের দিন দুপুরের থেকে এক পশলা বৃষ্টি ও রাতে ভারী বৃষ্টিপাত বর্জ্য পরিস্কার করতে অনেকটাই নিয়ামক হিসেবে কাজ করেছে।

পশু কোরবানী দিয়ে আত্মীয়-স্বজন, প্রতিবেশী ও গরীবদের মাঝে মাংস বিলি বন্টন নিয়ে সকলকে ব্যস্ত সময় পার করতে দেখা গেছে। আগামীকাল ২৩ জুলাই থেকে দেশ জুড়ে ২ সপ্তাহের কঠোর লকডাউনের জন্য অনেককেই আজকের মধ্যে ঢাকা ছাড়তে ও ঢাকায় ফিরতে দেখা গেছে।

শিল্পকারখানা ও গার্মেন্টসসমূহ আগামী ৫ আগস্ট পর্যন্ত বন্ধ থাকায় দীর্ঘমেয়াদী ছুটির আমেজ অনেকের মধ্যে কাজ করছে। এজন্য আত্নীয় বাড়িতেও অনেকে আজ যাচ্ছেন। তবে করোনার প্রকোপও থেমে নেই। চলতি মাসের শুরু থেকেই করোনায় মৃত্যুর সংখ্যা রেকর্ড ব্রেক করছে। এজন্য সরকার সহ সংশ্লিষ্টরা সাধারণ মানুষকে মাস্ক ছাড়া চলাচল করতে ও সামাজিক দূরত্ব বজায় রাখতে শুরু থেকেই বলে আসছেন। তবে সাধারণ মানুষের মধ্যে সচেতনতার ব্যাপক অভাব দেখা গেছে প্রায় সময়ই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *