গানের পাখি নিগার সুলতানা

গানের পাখি নিগার সুলতানা

বাবুল হৃদয়
মা, ঈশা বেলা গান করতেন, মায়ের কাছেই গানের হাতে খড়ি। ছোটবেলা থেকেই নজরুল গীতি ও আধুনীক গানের তালিম নিতেন। আর সেখান থেকেই সু-গায়কী হয়ে উঠেন । বলছি সময়ের মেধাবী কণ্ঠশিল্পী নিগার সুলতানার কথা।
মায়ের কাছে গান শিখলেও পরিবার থেকে বের হয়ে গানের শিক্ষা নিয়েছেন কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমীতে। এই প্রতিষ্ঠানের তিনি চতুর্থ বর্ষের ছাত্রী। নিয়মিত আধুনিক ও নজরুল গীতি পরিবেশন করেন মিস্টি ভাসিনি এই শিল্পী।
গান নিয়ে নিগার সুলতানা বলেন, ইউটিউবে পুরনো দিনের কিছু গান করেছি, নতুন মৌলিক কিছু গান করার চিন্তা রয়েছে। গান আমাকে ভাবায়, আনন্দ দেয়। গান নিয়ে অনেক স্বপ্ন আছে। ভাল গান গেয়ে দর্শকদের হৃদয়ে স্থায়ী ভাবে জায়গা করে নিতে চাই। বাংলা গানকে শুধু দেশে সীমাবদ্ধ না রেখে পৃথিবীর সর্বত্র ছড়িয়ে দিতে চাই।
নিগার সুলতানার প্রিয় শিল্পী সাবিনা ইয়াসমিন। প্রিয় গান ‘ফুলের কানে ভ্রমর এসে’। ভালো গান শুনে শুনে এই সঙ্গীত জগতে। মায়ের পাশাপাশি গানের গুরু হলেন টিপু সুলতান ও কোহিনুর খানম ( কুষ্টিয়া শিল্পকলা)।
গানের কিছু অর্জন ও রয়েছে সু –হাসিনি এই শিল্পীর। বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক আয়োজিত প্রতিযোগিতায় দেশাত্মবোধক গানের “ক” শাখায় প্রথম স্থান অর্জন করেছেন (জাতীয় পর্যায়)
এছাড়া্ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত প্রতিযোগিতায় নজরুল সংগীতে “খ”বিভাগে দ্বিতীয় স্থান অর্জন করেছেন (জাতীয় পর্যায়ে )। আর এসব সব কিছুর জন্য কুতজ্ঞ তার মা-বাবা ও স্বামী মোঃ এনামুল হক- এর কাছে।
কুষ্টিয়ার মেয়ে নিগার সুলতানা কালিগঞ্জ,গাজীপুরে থাকেন। তিনি অর্থনীতি (চতুর্থ বর্ষ) পড়াশুনা করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *