ইন্টারনেট সেবায় বিঘ্ন ঘটায় অফলাইনে অনেক ওয়েবসাইট

ইন্টারনেট সেবায় বিঘ্ন ঘটায় অফলাইনে অনেক ওয়েবসাইট

অনলাইন ডেস্ক :

ইন্টারনেট বন্ধ থাকায় অফলাইনে ছিল বিশ্বের বিভিন্ন দেশের বড় বড় প্রতিষ্ঠানের বেশ কিছু ওয়েবসাইট। এর মধ্যে বিভিন্ন এয়ারলাইনস, ব্যাংক ও প্রযুক্তি প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে বলা হয়, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের কারিগরি ত্রুটির জন্য এই সমস্যা দেখা দেয়। পরে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলেই সেই সমস্যার সমাধান হয়ে যায়।

এদিকে সংবাদমাধ্যম বিবিসির সংবাদে বলা হয়, ইন্টারনেটে ত্রুটিতে আন্তর্জাতিক প্রতিষ্ঠান এয়ার বিএনবি, শিপিং প্রতিষ্ঠান ইউপিএস, এইচএসবিসি ব্যাংক, ব্রিটিশ এয়ারওয়েজ, অনলাইন গেমসের প্লে স্টেশন নেটওয়ার্কের সেবায় বিঘ্নিত হয়। এ ছাড়া ফেডএক্স, ম্যাকডোনাল্ড, আমেরিকান এক্সপ্রেস, ডেলটা এয়ারলাইনসের সেবাও সাময়িক স্থগিত হয়ে পড়ে এ কারণে। এর মধ্য দিয়ে গত ২ মাসের মধ্যে ৩য় বারের মতো সেবা ব্যাহত হলো।

ইন্টারনেটের অবকাঠামোগত সেবা প্রদানে কাজ করে থাকে যুক্তরাষ্ট্রের বড় দুই প্রযুক্তি প্রতিষ্ঠান আকামাই ও ওরাকল। সিএনএনের সংবাদে বলা হয়েছে, ওরাকল গতকাল বিকেলে জানিয়েছে, আকামাই-এর সেবা ব্যাহত হওয়ায় এই সংকট দেখা দিয়েছিল।

ইন্টারনেট ত্রুটির ফলে বহু ওয়েবসাইট ব্যবহারকারী তারা তাদের কাঙ্ক্ষিত ওয়েবসাইটে ভিজিট করতে পারেননি। বরং ব্যবহারকারীর ল্যাপটপে বা মুঠোফোনের ডিসপ্লেতে লেখা উঠেছে ‘ডিএনএস এরর’। এর অর্থ হলো ব্যবহারকারী যে ওয়েবসাইটে ঢুকতে চাইছেন সেই ওয়েবসাইটে তার আবেদনটি পৌঁছায়নি। আর এই সেবা প্রদানেই কাজ করে থাকে আকামাই। কোনো ব্যবহারকারীকে ওই ওয়েবসাইটের রুট খুঁজে দিতে এবং সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করে থাকে আকামাই।

এর আগে জুনে এরকম সংকট দেখা দিয়েছিল। তখন এর প্রভাব পড়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যম, সরকার ও বিভিন্ন গণমাধ্যমের ওয়েবসাইটে। ওয়েবসাইট ট্র্যাকিং নিয়ে কাজ করা ডাউন ডিটেকটর জানিয়েছে, গতকালের সেবা ব্যাহত হওয়ার কারণে শুধু এয়ার বিএনবির ওয়েবসাইটে প্রবেশ করতে পারেননি সাড়ে তিন হাজার ব্যবহারকারী। এ ছাড়া হোম ডিপোর ওয়েবসাইটে ঢুকতে পারেননি দেড় হাজার ব্যবহারকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *