২৪ ঘণ্টায় পাঁচবার ভূমিকম্পে কাঁপল জম্মু-কাশ্মীর

২৪ ঘণ্টায় পাঁচবার ভূমিকম্পে কাঁপল জম্মু-কাশ্মীর

অনলাইন ডেস্ক :

ভারতের জম্মু ও কাশ্মীরে ২৪ ঘণ্টায় পাঁচবার ভূমিকম্প অনুভূত হয়েছে। শনিবার স্থানীয় সময় দুপুর ২টা থেকে রবিবার ভোর ৩টা ৫০ মিনিটের মধ্যে পাঁচ বার কেঁপে উঠে জম্মু ও কাশ্মীরের মাটি।

ভারতের ভূকম্পতত্ত্ব সর্বেক্ষণ (এনসিএস)-এর পক্ষ থেকে জানানো হয়েছে, প্রত্যেকটি ভূমিকম্পেরই উৎসস্থল ছিল আলাদা আলাদা জায়গায়। তবে স্থানীয় প্রশাসন জানিয়েছে, ভূমিকম্পগুলোর তীব্রতা কম থাকায় কোনও প্রাণহানি কিংবা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি। শনিবার দুপুর ২টা ৩ মিনিটে প্রথমবার কেঁপে ওঠে উপত্যকার মাটি। রিখটার স্কেলে ৩ মাত্রার ভূমিকম্প ছিল সেটি। প্রাথমিকভাবে মনে করা হয় ওই ভূমিকম্পের উৎসস্থল ছিল জম্মু-শ্রীনগর জাতীয় সড়কের ধারে অবস্থিত পর্বতসঙ্কুল রামবান জেলা। দ্বিতীয় ভূমিকম্পটির উৎসস্থল ছিল লাদাখের লেহ্ থেকে ২৭১ কিমি উত্তর-পূর্বে অবস্থিত একটি জায়গায়। এই ভূমিকম্পের জেরেই স্থানীয় সময় রাত ৯.৪৪ মিনিট নাগাদ কেঁপে ওঠে লাদাখ এবং সংলগ্ন এলাকা। রিখটার স্কেলে তীব্রতার মান ছিল ৪.৫।

মাত্র ১৫ মিনিটের ব্যবধানে আরও একটি ৪.৪ মাত্রার ভূমিকম্প হয় কাশ্মীরে। এনসিএস জানায়, এই ভূমিকম্পের উৎসস্থল জম্মু ও কাশ্মীরের ডোডা অঞ্চল। উল্লেখ্য, ভারত-চীন সীমান্তবর্তী এই এলাকায় পাঁচ দিন আগেও ভূমিকম্প অনুভূত হয়েছে। শনিবার গভীর রাতে ৪.১ মাত্রার আরও একটি ভূমিকম্প হয় জম্মু ও কাশ্মীরে।

কম্পনের উৎসস্থল লেহ্ থেকে ২৯৫ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত একটি জায়গায়। শেষ এবং ২৪ ঘণ্টার মধ্যে পঞ্চম ভূমিকম্পটি অনুভূত হয় স্থানীয় রবিবার ভোর ৩টা ৫০ মিনিটে। জম্মুর কাটরা শহর থেকে প্রায় ৮০ কিমি পূর্বে ছিল এই কম্পনের উৎসস্থল। রিখটার স্কেলে মাত্রা ছিল ৪.১। তীব্রতার নিরিখে রাত ৯.৪৪ মিনিটের ভূমিকম্পটিকেই এগিয়ে রাখছেন ভূতত্ত্ববিদরা। সূত্র: ডিএনএ ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *