মিশরের ফেরাউনের জীবন্ত মুখ দেখতে পাবেন বিশ্ববাসী

মিশরের ফেরাউনের জীবন্ত মুখ দেখতে পাবেন বিশ্ববাসী

অনলাইন ডেস্ক :

প্রাচীন মিশরের সবচেয়ে শক্তিশালী ফারাও ছিলেন দ্বিতীয় রামেসিস। মাত্র ২৫ বছর বয়সে সিংহাসনে বসে ৬৬ বছর রাজত্ব করেন তিনি। মৃত্যুর ৩ হাজার ২০০ বছর পর সুদর্শন মুখ দেখতে পাবেন বিশ্ববাসী।

মিশর ও ইংল্যান্ডের বিজ্ঞানীরা রাজার মাথার খুলির থ্রিডি মডেল ব্যবহার করে তার চেহারা পুনর্নির্মাণ করেছেন। এরপর তারা এই প্রক্রিয়া উল্টে দিয়ে প্রায় অর্ধশতাব্দী পেছনে গিয়ে তার শাসনামলের তার চেহারা তৈরি করেন। দ্বিতীয় রামেসিসের খুলির থ্রিডি মডেলটি তৈরি করেছেন কায়রো ইউনিভার্সিটির সাহার সেলিম। সেলিম বলেন, “ফারাও দ্বিতীয় রামেসিসের মমি দেখে আমি তার মুখের কল্পনা করেছিলাম। ফলাফল হিসেবে আমরা একজন ‘খুব সুদর্শন’ শাসকের চেহারা তৈরি করতে পেরেছি।” তিনি বলেন, ‘মুখ পুনর্গঠনের মধ্য দিয়ে মমিতে একটি জীবন্ত মুখ বসাতে সক্ষম হয়েছি।’ লিভারপুল জন মুরস ইউনিভার্সিটির ফেস ল্যাবের ডিরেক্টর ক্যারোলিন উইলকিনসন থ্রিডি মডেল তৈরির বৈজ্ঞানিক প্রক্রিয়াটি বর্ণনা করেন।

তিনি এর আগে ফেরাউনের চেহারা পুনর্নির্মাণ করেছিলেন। ‘আমাদের কাছে আগে থেকেই মডেল করা মুখের শারীরস্থানের একটি ডেটাবেস আছে। আমরা সেখানে খুলিটি প্রতিস্থাপন করেছি। আমরা মূলত মুখ, মাথার খুলির পৃষ্ঠ থেকে মুখের পৃষ্ঠ পর্যন্ত, পেশির গঠন এবং চর্বি স্তরের মাধ্যমে এবং তারপরে ত্বকের স্তর তৈরি করেছি,’ যোগ করেন তিনি। রাজা দ্বিতীয় রামেসিস প্রাচীন মিশরের ১৯তম রাজবংশের তৃতীয় রাজা। তিনি একজন মহান যোদ্ধা ছিলেন। রামেসিস ৬৬ বছর মিশর শাসন করেছিলেন এবং বিশ্বের প্রথম চুক্তির সূচনা করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *