মাগুরায় পেঁয়াজের ভালো ফলন হয়েছে

মাগুরায় পেঁয়াজের ভালো ফলন হয়েছে

অনলাইন ডেস্ক :

মাগুরা জেলায় এ বছর পেঁয়াজের ভালো ফলন হয়েছে। কৃষকরা ক্ষেত থেকে পেঁয়াজ উঠাতে ব্যস্ত সময় পার করছেন। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলায় শীতকালিন পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্র ছিল ১০ হাজার ২৭৫ হেক্টর জমিতে। চাষ হয়েছে ১০ হাজার ৫৫০ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার তুলনায় ২৭৫ হেক্টর বেশি।

এ বছর সবচেয়ে বেশি শীতকালীন পেঁয়াজ চাষ হয়েছে শ্রীপুর উপজেলায়। এ উপজেলায় ৫ হাজার ৩৪৫ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়েছে। এছাড়া সদর উপজেলায় ১ হাজর ২৬৫ হেক্টর, শালিখায় ৭৩০ হেক্টর ও মহম্মদপুর উপজেলায় ২ হাজার ৯৩৫ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়েছে। চাষকৃত জমি থেকে ১ লাখ ৫৪ হাজার ১২৫মেট্রিক টন পেঁয়াজ উৎপাদন হবে বলে আশা করছে কৃষি বিভাগ।
এছাড়া জেলায় ৮১৯ হেক্টর জমিতে মুড়িকাটা পেঁয়াজ চাষ করে ভালো ফলন পেয়েছেন কৃষকরা। এবছর মুড়িকাটা পেঁয়াজ থেকে ইতিমধ্যে ১৪ হাজার ৪৬ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদন হয়েছে।

কৃষি অফিসের দেয়া তথ্য মতে, চলতি মৌসুমে কৃষকরা উচ্চ ফলনশীল বারি-১, লাল তীর কিং, তাহেরপুরী, মেটাল কিং ও লাল তীর কিং হাইব্রিডসহ স্থানীয় উন্নত জাতের পেঁয়াজ চাষ করছেন। পেঁয়াজ চাষ সফল করতে সুষম সার ব্যবহার, জমিতে সেচ দেয়া, রোগ ও পোঁকামাকড় দমনে বালাই নাশক ব্যবস্থাপনাসহ কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের বিভিন্ন ধরনের পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া আবহাওয়া অনুকূলে থাকায় সময়মত কৃষকরা পেঁয়াজের আবাদ শেষ করতে পারায় ফলন ভালো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *