পুরুষ সঙ্গী ছাড়াই কুমির গর্ভবতী, যা বলছেন বিজ্ঞানীরা

পুরুষ সঙ্গী ছাড়াই কুমির গর্ভবতী, যা বলছেন বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক :

কোস্টারিকায় ১৬ বছর ধরে নিঃসঙ্গ এক কুমির সম্প্রতি সন্তান জন্ম (ভার্জিন বার্থ) দিয়েছে। এ ঘটনা ঘিরে রহস্য তৈরি হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, মানুষের কাছে বিষয়টি উদ্ভট ঠেকলেও প্রাণিজগতে যৌন সংসর্গ ছাড়া এ ধরনের প্রজননের ঘটনা অপরিচিত নয়।

কুমিরটির নাম কোকিতা। কোস্টারিকার ‘পারকে রেপতিলাঁদিয়া’ চিড়িয়াখানায় সে ১৬ বছর ধরে সঙ্গীহীন অবস্থায় আছে। এর মধ্যেই ২০১৮ সালে কোকিতা কিছু ডিম পেড়েছিল। পরে দেখা যায়, একটি ডিমে কুমিরের পরিণত ভ্রূণ আছে। এত দিন নিঃসঙ্গ থাকা কুমিরটির পুরুষ সঙ্গীর সংস্পর্শে আসার সুযোগ ছিল না বললেই চলে। এরপরও তার ডিমে পরিণত ভ্রূণ পাওয়ার ঘটনাটি রহস্যের জন্ম দেয়।

৭ জুন বায়োলজি লেটারস নামের সাময়িকীতে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বিজ্ঞানীরা প্রথমবারের মতো এর কারণ ব্যাখ্যা করেন। তাঁরা মনে করেন, আরও কিছু প্রাণীর মতো কুমিরও পার্থেনোজেনেসিস (যৌন সংসর্গ ছাড়া জন্মদান) ধরনের মাধ্যমে প্রজননে সক্ষম। এই পদ্ধতিতে পুরুষ সঙ্গীর সংসর্গ ছাড়াই যেসব ডিম দিয়েছে, সেগুলোয় পরিণত ভ্রূণ হতে পারে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, চিড়িয়াখানায় বন্দী থাকা সরীসৃপ প্রাণীদের ডিম পাড়ার ঘটনা অপরিচিত নয়। তবে কুমিরটি যে পরিমাণ সময় নিঃসঙ্গ ছিল, তাতে সাধারণত এ ধরনের ডিমকে প্রজননের অযোগ্য বলে বিবেচনা করা হয়ে থাকে। তবে কোকিতার পাড়া ১৪টি ডিম পরীক্ষা করে বিশেষজ্ঞরা ব্যতিক্রম দেখতে পান। তাঁরা সাতটি ডিমকে প্রজননযোগ্য হিসেবে বাছাই করেন এবং এগুলোকে কৃত্রিম পদ্ধতিতে ফোটানোর সিদ্ধান্ত নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *