ইউরোপ যাত্রা পথে ছয় মাসে প্রায় ৩০০ শিশুর মৃত্যু

ইউরোপ যাত্রা পথে ছয় মাসে প্রায় ৩০০ শিশুর মৃত্যু

অনলাইন ডেস্ক :

জাতিসংঘ জানিয়েছে, চলতি বছরের প্রথম ছয় মাসে ইউরোপে পৌঁছানোর চেষ্টায় কমপক্ষে ২৮৯ শিশু ভূমধ্যসাগর পাড়ির সময় ডুবে মারা গেছে। ২০২২ সালের প্রথম দিকে রেকর্ড করা সংখ্যার প্রায় দ্বিগুণ এই সংখ্যাটি। আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ ইউরোপে শিশুদের সুরক্ষা খোঁজার জন্য প্রসারিত নিরাপদ, আইনি ও অ্যাক্সেসযোগ্য পথের আহ্বান জানিয়েছে। এক প্রতিবেদনে ইউনিসেফ শুক্রবার বলেছে, সংঘাত এবং জলবায়ু পরিবর্তনের কারণে শিশুরা ভূমধ্যসাগর জুড়ে বিপজ্জনক যাত্রা করেছে। অভিবাসন ও বাস্তুচ্যুতি বিষয়ে ইউনিসেফের বিশ্বব্যাপী নেতৃত্ব ভেরেনা নাউস বলেছেন, প্রকৃত পরিসংখ্যান আরো বেশি হতে পারে। কারণ কেন্দ্রীয় ভূমধ্যসাগরে অনেক নৌকাডুবির ঘটনায় কেউ জীবিত থাকে না বা নথিভুক্ত করা হয় না।

নাউস বলেন, আমাদের অনুমান, এই বছরের প্রথম ছয় মাসে ১১ হাজার ৬০০ শিশু পারাপার হয়েছে। এ সংখ্যাও ২০২২ সালের একই সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ।ইউনিসেফ বলেছে, ২০২৩ সালের প্রথম তিন মাসে প্রায় তিন হাজার ৩০০ শিশুকে সঙ্গীহীন বা বিচ্ছিন্ন হিসেবে নথিভুক্ত করা হয়েছিল, যা কেন্দ্রীয় ভূমধ্যসাগরীয় পথে ইউরোপে আগত সমস্ত শিশুর ৭১ শতাংশ। জাতিসংঘ বলেছে এই অনিরাপদ শিশুরা তারা আটক, বঞ্চনা, নির্যাতন, পাচার, সহিংসতা, শোষণ বা ধর্ষণের মুখোমুখি হতে পারে। এই সমস্যার কার্যকর সমাধানের প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *