হেসেখেলেই বাংলাদেশকে হারালো অস্ট্রেলিয়া

হেসেখেলেই বাংলাদেশকে হারালো অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক :

মিচেল মার্শের ঝড় এবং স্টিভেন স্মিথের দায়িত্বশীল ইনিংসে বাংলাদেশের বিপক্ষে ৮ উইকেটের বড় জয় পেয়েছে অস্ট্রেলিয়া। এর মাধ্যমে বিশ্বকাপ মিশন শেষ হলো বাংলাদেশের।

শনিবার (১১ নভেম্বর) পুনেতে শুরুতে ব্যাট করে অস্ট্রেলিয়াকে ৩০৭ রানের লক্ষ্য দিয়েছিল বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে মিচেল মার্শের সেঞ্চুরিতে ৩২ বল হাতে রেখে মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপে এবারই প্রথম ৩০০ রানের গন্ডি পেরিয়েছিল বাংলাদেশ। তবে এমন ম্যাচেও বাজেভাবে হারতে হলো টাইগারদের। বড় লক্ষ্যতাড়ায় অজিদের হয়ে অপরাজিত ১৭৭ রানের ইনিংস খেলেছেন মার্শ। বাংলাদেশের হয়ে একটি করে উইকেট শিকার করেছেন মুস্তাফিজ ও তাসকিন।

এই জয়ে অবশ্য টুর্নামেন্টে কোনো লাভ হচ্ছে না অস্ট্রেলিয়ার। আগেই টুর্নামেন্টের সেরা চার নিশ্চিত করে ফেলেছে তারা। পয়েন্ট টেবিলেও তিন নম্বরেই থাকছে প্যাট কামিন্সের দল। অন্যদিকে, বাংলাদেশ বাদ পড়েছে অনেক আগেই। আট নম্বরে থেকে বিশ্বকাপ মিশন শেষ হলো টাইগারদের। নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডস ভারতকে না হারাতে পারলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত হবে টাইগারদের।

লক্ষ্য তাড়ায় শুরুতেই হোঁচট খায় অস্ট্রেলিয়া। ইনিংসের তৃতীয় ওভারে ট্রাভিস হেডকে ফেরান তাসকিন আহমেদ। ব্যাক অব লেন্থ থেকে লাফিয়ে উঠা বল স্টাম্পে টেনে এনে বোল্ড হয়েছেন হেড। ১০ রান করে এই ওপেনার ফেরায় ভাঙে ১২ রানের উদ্বোধনী জুটি। শুরুর ধাক্কা পাকা হাতে সামলেছেন ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। দুই অভিজ্ঞ ব্যাটার মিলে দ্বিতীয় উইকেটে যোগ করেন ১১৬ বলে ১২০ রান। তাদের দুর্দান্ত ব্যাটিংয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় অজিরা। ২৩তম ওভারে ৫৩ রান করা ওয়ার্নারকে ফিরিয়ে এই জুটি ভাঙেন মুস্তাফিজ। অস্ট্রেলিয়ার ইনিংসে বাংলাদেশের সাফল্য বলতে এই দুটোই। বাকি গল্পটা শুধুই অজিদের আধিপত্যের। বাড়তি এক স্পিনার নিয়ে মাঠে নামা বাংলাদেশের কোনো মন্ত্রই এদিন মার্শের সামনে টিকেনি!

মিরাজ-নাসুমদের রীতিমতো কচুকাটা করছেন এই টপ অর্ডার ব্যাটার। রান তাড়ায় ব্যাক্তিগত সেঞ্চুরিতে পৌঁছেছেন মাত্র ৮৭ বলে। শেষ পর্যন্ত অপরাজিত থেকেছেন ১৩২ বলে ১৭৭ রান করে। মার্শকে অপর প্রান্ত থেকে যোগ্য সঙ্গ দিয়েছেন স্টিভেন স্মিথ। ৬৪ বলে অপরাজিত ৬৩ রান করে মাঠ ছেড়েছেন এই অভিজ্ঞ ব্যাটার। চতুর্থ উইকেটে তাদের অবিচ্ছিন্ন ১৭৫ রানের জুটিতে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। এরপর হৃদয়কে সঙ্গ দিয়ে ২৮ বলে ৩২ রান করেন মাহমুদউল্লাহ রিয়াদ। তাকে রানআউট করেন লাবুশেন। ২৪ বলে মুশফিকুর রহিম করেন ২১ রান। সেঞ্চুরির দিকে দৌড়াচ্ছিলেন হৃদয়। তবে মার্কাস স্টোইনিসের বলে বাউন্ডারি মারতে গিয়ে লাবুশেনের হাতে ধরা পড়েন তিনি। ৭৯ বলে ৭৪ রান করতে ৫টি চার ও ২টি ছয় হাঁকান হৃদয়। শেষ দিকে মেহেদী হাসান মিরাজ ২০ বলে ২৯, নাসুম আহমেদ ৭ ও শেখ মেহেদী ২ রান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *