মিসর থেকে খাদ্য, পানি, ওষুধ নিয়ে গাজায় ৩৩ ট্রাক

মিসর থেকে খাদ্য, পানি, ওষুধ নিয়ে গাজায় ৩৩ ট্রাক

অনলাইন ডেস্ক :

মিসর থেকে রাফা সীমান্ত দিয়ে ৩৩টি ট্রাক খাদ্য, পানি ও ওষুধ নিয়ে অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ডে ঢুকেছে। গতকাল রোববার ত্রাণবাহী এসব ট্রাক গাজায় প্রবেশ করে।

রাফা সীমান্তের মুখপাত্র ওয়ায়েল আবো ওমর বিষয়টি নিশ্চিত করেছেন। হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত শুরুর পর একসঙ্গে এত ত্রাণবাহী ট্রাক এর আগে গাজায় যায়নি। খবর দ্য গার্ডিয়ানের।

ত্রাণকর্মীরা বার্তা সংস্থা এপিকে বলেন, চাহিদার তুলনায় এই ত্রাণ খুবই কম। হাজার হাজার মানুষ খাদ্যসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র নিতে জাতিসংঘের গুদামগুলোয় এসেছিলেন। কিন্তু প্রয়োজনমতো সেগুলো না পেয়ে তাঁরা ‘মরিয়া হয়ে উঠেছিলেন’।

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। জবাবে সেদিন থেকেই গাজায় অনবরত হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এতে গতকাল পর্যন্ত ৮ হাজার ৫ জন ফিলিস্তিনি নিহত এবং ২০ হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। এখনো ধ্বংসস্তূপের নিচে প্রায় এক হাজার মরদেহ পড়ে আছে। এ ছাড়া পশ্চিম তীরেও হামলা বাড়িয়েছে ইসরায়েলি বাহিনী। সেখানে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১১২। অন্যদিকে, ইসরায়েলে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাসের হামলায় এখন পর্যন্ত ১ হাজার ৪০০ জনের বেশি নিহত হয়েছেন, তাদের মধ্যে ৩৩১ জন সেনা। এ ছাড়া নিজেদের বন্দীদের মুক্ত করে আনতে দুই শতাধিক ইসরায়েলিকে জিম্মি করে রেখেছেন হামাস যোদ্ধারা। জিম্মিদের বেশ কয়েকজন পশ্চিমা দেশগুলোর দ্বৈত নাগরিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *