কিশোরগঞ্জের ভৈরবে সাংবাদিকতার মান উন্নয়নে মতবিনিময়

কিশোরগঞ্জের ভৈরবে সাংবাদিকতার মান উন্নয়নে মতবিনিময়

অনলাইন ডেস্ক :

কিশোরগঞ্জের ভৈরবে সাংবাদিকতার মান উন্নয়নে বিভিন্ন প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক্স মিডিয়া ও অনলাইন মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে দিনব্যাপী মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ভৈরব উপজেলা পরিষদ উক্ত মতবিনিময় সভার আয়োজন করে। এতে ভৈরব উপজেলায় কর্মরত বিভিন্ন সংবাদমাধ্যমের ৬০জন কর্মী অংশগ্রহণ করেন।

ভৈরব উপজেলা পরিষদ মিলনায়তনে নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানার সভাপতিত্বে উক্ত মতবিনিময় সভায় উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জুলহাস হোসেন সৌরভ, অফিসার ইনচার্জ (ওসি) মো. শাহিন, ভৈরব রিপোর্টাস ক্লাব ও ইউনিটির সভাপতি মো. তাজুল ইসলাম তাজ ভৈরবী, ভৈরব প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক সামসুজ্জামান বাচ্চু, ভৈরব প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. জাকির হোসেন কাজল, ভৈরব টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি আসাদুজ্জামান ফারুক, ভৈরব প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম. বাকি বিল্লাহ।

সাংবাদিকতার উৎকর্ষতা ও মান উন্নয়নে করণীয় এবং বর্জনীয় বিভিন্ন বিষয়ে দ্বিতীয় পর্বে আলোচনা করেন প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক মো.সুমন মোল্লা, দৈনিক ইত্তেফাকের প্রতিনিধি তুহিনুর রহমান, এনটিভির স্টাফ রিপোর্টার মোস্তাফিজ আমিন, দৈনিক পূর্বকণ্ঠের নির্বাহী সম্পাদক মো. আলাল উদ্দিন, বাংলাভিশনের প্রতিনিধি প্রভাষক সত্যজিৎ দাস ধ্রুব, দৈনিক সমকালের প্রতিনিধি মো.নজরুল ইসলাম রিপন, বৈশাখি টেলিভিশনের প্রতিনিধি আদিল উদ্দিন আহমেদ প্রমূখ।

এ সময় আলোচকরা তথ্যের অবাধ প্রবাহ, নকল করা সংবাদ পরিহার করা, সংবাদের উৎস, লিখন কৌশল, সঠিক বানানে বাক্য গঠন, খবর প্রকাশে অতিরঞ্জন পরিহার, হলুদ সাংবাদিকতা কি ও কেনো পরিত্যাজ্য, সাংবাদিকদের নীতি-নৈতিকতায় ঠিক রাখা, সাংবাদিক সংগঠনগুলির মধ্যে সমন্বয় তৈরি করে ঐক্য গড়ে তোলা, নিয়মিত মতবিনিময় ও প্রশিক্ষণের আয়োজন করা ইত্যাদি বিভিন্ন বিষয়ে তাদের সুচিন্তিত আলোচনা তুলে ধরেন।

মধ্যাহ্ন বিরতির পর মুক্ত আলোচনায় নবীন সাংবাদিকরা সাংবাদিকতা করতে গিয়ে যেসব সমস্যায় পড়েন, সেগুলি তুলে ধরলে সমাধানে প্রশাসনসহ সাংবাদিক সংগঠনের নেতারা উদ্যোগী হওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এ সময় নবীন-প্রবীনের মাঝে দূরত্ব কমিয়ে এনে অবাধ ও সুন্দর সাংবাদিকতার পরিবেশ তৈরিতে সকলের সহযোগিতা কামনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *