আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে ইসরাইলকে- পুতিন

আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে ইসরাইলকে- পুতিন

অনলাইন ডেস্ক :

হামাসের সঙ্গে যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই ইসরাইলি বাহিনী গাজা ও মিসরের সঙ্গে সংযুক্ত পূর্ব রাফাহতে সালাহ-আল-দিন ক্রসিংটির নিয়ন্ত্রণ নিয়েছে। এই পরিস্থিতিতে ইসরাইলের প্রতি কঠোর সতর্কবার্তা পাঠিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, রাফাহতে ইসরাইলকে কঠোরভাবে আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলতে হবে। ইসরাইলের ট্যাঙ্ক বহর ফিলিস্তিনের সীমান্ত নগরী রাফাহতে প্রবেশ করার পর এমন সতর্কবার্তা দিলেন পুতিন। খবর আরটির।
পুতিনের বার্তা গোটা বিশ্বের কাছে পৌঁছে দিতে মুখপাত্র মারিয়া জাখারোভা এক সংবাদ সম্মেলন করেন।

সেখানে তিনি বলেন, রাশিয়া এই অনুপ্রবেশকে আগ্রাসন এবং ১০ লাখেরও বেশি নাগরিকের এলাকায় একটি অস্থিতিশীলতার কারণ হিসেবে দেখছে। মারিয়া জাখারোভা আরও জানান, প্রেসিডেন্ট পুতিন বলেছেন ইসরাইলকে আন্তর্জাতিক মানবিক আইনের বিভিন্ন ধারা কঠোরভাবে মেনে চলার দাবি জানাচ্ছি। তিনি আরও জোর দিয়ে বলেছেন, রাফাহতে মানবিক পরিস্থিতি তৈরি হওয়ার মতো যে কোনো হুমকিকে আগ্রাসন হিসেবে বিবেচনা করবে মস্কো।

এদিকে গত ক’দিন ধরে মিসর ও কাতারের মধ্যস্থতায় গাজায় যুদ্ধবিরতির আলোচনা চলছে। যুদ্ধবিরতির প্রস্তাবে রাজিও হয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। কিন্তু শর্ত পূরণ না হওয়ায় এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইসরাইল। একই সঙ্গে তারা রাফাহ অঞ্চলে অভিযান অব্যাহত রাখারও ঘোষণা দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *